২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ বুধবার || ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

 

সেমির লড়াইয়ে যাদের নিয়ে নামছে ফ্রান্স-মরক্কো

গতবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্সের সামনে এবারও সুবর্ণ সুযোগ বিশ্বকাপটা ধরে রাখার। দলের তারকা খেলোয়াড় কিলিয়ান এমবাপে ও অলিভিয়ার জুরুডরা এগোচ্ছেন সেভাবেই। অন্যদিকে প্রথমবারের মতো সেমিফাইনালে নাম লেখানো মরক্কোর সামনে বড় সুযোগ, বিরাট এক রূপকথা লেখার। নিজেদের সেরাটা দিয়ে ফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে খানিকক্ষণ পরেই মাঠে নামছে ফ্রান্স-মরক্কো।

এবারের বিশ্বকাপে শুরু থেকেই ইনজুরি পিছু ছাড়ছে না ফ্রান্সের। সেমির লড়াইয়েও দেখা গেল সেই একই সমস্যা। ইনজুরির কারণে এ ম্যাচ থেকে ছিটকে গেছেন ডিফেন্ডার উপামেকানো ও মিডফিল্ডার আদ্রিয়ান র‍্যাবিওট। তাদের পরিবর্তে দলে জায়গা পেয়েছেন ইব্রাহিম কোনাতে এবং ফফানা।

ADVERTISEMENT

ইতিহাস জানাচ্ছে, বিশ্ব ফুটবলে দুই দেশের সাক্ষাত হয়েছে মাত্র পাঁচবার। যেখানে অজেয় আছে ফরাসিরা। তবে বিশ্বকাপে এবারই প্রথম দেখা হচ্ছে দুই দেশের। সব মিলিয়ে পাঁচ সাক্ষাতের ৩টিতে জিতেছে ফ্রান্স। বাকি দুটি ম্যাচ ড্র।

এবারের বিশ্বকাপে দারুণ মেজাজে মরক্কো। তাদের জালে এখন অব্দি প্রতিপক্ষের কোন ফুটবলার বল পাঠাতে পারেনি। চলতি প্রতিযোগিতায় মরক্কো একমাত্র গোল হজম করেছিল কানাডার বিপক্ষে, সেই ম্যাচে আসরে আত্মঘাতী গোল করেন ডিফেন্ডার নায়িফ আগের্দ।

অন্যদিকে ফ্রান্সের বিশ্বকাপ ইতিহাস বেশ পুরোনো। ১৯৩০ সালে বিশ্বকাপের উদ্বোধনী আসরে সুযোগ পায় ইউরোপের এই দেশটি। বিশ্বকাপে মোট ১৬ বার খেলছে তারা। আর ট্রফি জিতেছে দুইবার। ১৯৯৮ সালের পর ২০১৮-তে তারা হয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন।

এবার অনন্য অর্জনের সামনে দাঁড়িয়ে ফরাসি ফুটবল দল। টানা দু’বার বিশ্বকাপ জেতার হাতছানি তাদের সামনে রয়েছে। এর আগে ইতালি (১৯৩৪ ও ১৯৩৮) ও ব্রাজিল (১৯৫৮ ও ১৯৬২) পরপর দু’বার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে।

ফ্রান্স একাদশ: হুগো লরিস, জুলেস কোন্দে, রাফায়েল ভারানে, ইব্রাহিম কোনাতে, থিও হার্নান্দেজ, অরেলিয়েন শুমেনি, উইসলি ফফোনা, উসমান দেম্বেলে, আন্তোনি গ্রিজম্যান, কিলিয়ান এমবাপ্পে, অলিভিয়ের জিরুদ।

মরক্কো একাদশ: ইয়াসিন বুনো (গোলরক্ষক), আশরাফ হাকিমি, নওসাইর মাজরাউই, সোফিয়ান আমরাবাত, নায়েফ আগুয়ের্দ, সাইস, হাকিম জিয়েশ, আজ্জেদিন ওউনাহি, সোফিয়ান বোফাল, জাওয়াদ এল ইয়ামিক, ইউসেফ এন-নেসিরি।